Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / প্রচ্ছদ / দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা ও সম্মাননা প্রদান
দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা ও সম্মাননা প্রদান

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি শিক্ষার্থীদের মিলনমেলা ও সম্মাননা প্রদান

সবুজবাংলা ডেস্ক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হলো দক্ষিণ-কোরিয়ায় বাংলাদেশি-শিক্ষার্থীদের ‘শীতকালীন মিলনমেলা-২০১৮।’  গত ১৭-১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠানটির আয়োজন করে দক্ষিণ-কোরিয়ায় অধ্যয়নরত শিক্ষার্থীদের সংগঠন ‘বাংলাদেশি স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশন ইন কোরিয়া (বিএসএকে)।’  একই অনুষ্ঠানে উচ্চশিক্ষায় ডিগ্রিপ্রাপ্তদের  শিক্ষার্থীদেরকে সম্মাননাও প্রদান করা হয়।
Add SB Bigh pic-2
মিলনমেলায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন- দক্ষিণ-কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা  ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন- কাউন্সেলর (কমার্স) মো. মাসুদ রানা চৌধুরী; ফার্স্ট সেক্রেটারি (লেবর) মো. জাহিদুল ইসলাম ভুঁইয়া; ফার্স্ট সেক্রেটারি (পলিটিকাল) রুহুল আমিন; ডিরেক্টর অব দেজন মেট্রোপলিটেন্ট সিটি চোই ইয়াং-জো;

হান্নাম ইউনিভার্সিটির প্রফেসর,মুন হান, প্রফেসর,  সউল সিটি ফরেন রেসিডেন্ট কাউন্সিল এর সাবেক সহ-সভাপতি আবুবক্কর সিদ্দিক রানা; ও , ইন্টারন্যাশনাল ক্রাইম স্পেশালিষ্ট কিউং ইন, ওয়ার্ল্ড বিউটি কসমেটিক্স এসোসিয়েশনের চিফ  খি চিওল কিম; এবং রিপা আর জাহান। এছাড়া পৃষ্ঠপোষকতার সাথে যুক্ত ছিলেন, ডেভিড কিম ও বাংলাদেশ কমিউনিটি ইন কোরিয়ার (বিসিকে)-র সভাপতি হাবিল উদ্দিন।

রাষ্ট্রদূত আবিদা  ইসলাম শিক্ষার্থীদেরকে দক্ষিণ-কোরিয়ায় অর্জিত গবেষণালব্ধ মুল্যবান জ্ঞান ও অভিজ্ঞতা দেশে ফিরে অথবা দেশের বাইরে থেকে দেশের উন্নয়নে কাজে লাগানোর ওপর গুরুত্বপ্রদান করেন। এছাড়া তিনি  বাংলাদেশি শিক্ষার্থীদের যে কোনও সমস্যায় বিএসএকের সাথে সম্পূরক প্রতিষ্ঠান হিসেবে কাজ করার আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানের প্রথমাংশের আয়োজনে ছিল নতুনদের অভিনন্দন জানানো এং শুভেচ্ছা উপহার প্রদান, ডিগ্রিপ্রাপ্তদেরকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান এবং ই-বুক উন্মোচন। অনুষ্ঠানে বিএসকের দেওয়া তথ্যমতে গত ফল সেমিস্টারে সর্বমোট ৩৬ জন বাংলাদেশি শিক্ষার্থী (২৪ জন পিএইচডি, ১২ জন মাস্টার্স) কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি লাভ করেছেন তাদেরকে বিএসকের পক্ষ থেকে সনদপত্র প্রদান করা হয়।

এছাড়া ২০১৭-২০১৮ সেশনে বাংলাদেশের প্রায় ৩১ (১০ জন পিএইচডি, ২ জন মাস্টার্স লিডিং পিএইচডি,  ১৮ জন মাস্টার্স এবং ১ জন অনার্স প্রোগ্রাম) জন শিক্ষার্থী কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার জন্য জন্য ভর্তি হয়েছেন। অনুষ্ঠানের প্রথমাংশের শেষে মোঃ মনিরুজ্জামান (মনির) আমন্ত্রিত অথিতিবৃন্দ, শিক্ষার্থী, স্পন্সর, আয়োজক, এবং বিএসএকের  এক্সিকিউটিভ এন্ড রিপ্রেজেন্টেটিভ প্রতিনিধিসহ সবার প্রতি বিএসএকের পক্ষ থেকে কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা। এছাড়াও মিলনমেলার দ্বিতীয় দিন ছিল দর্শনীয় স্থান পরিদর্শন।

অনেকে ব্যস্ত থাকার পরও এই অনুষ্ঠানে আসতে পেরে, সামান্যতম সময়ের জন্য বাংলাদেশিদের সঙ্গে মিশতে পেরে, খেলা-ধুলা ও আনন্দ প্রকাশ করতে পেরে,  একসাথে দেশীয় খাবার উপভোগ করতে পেরে অংশগ্রহণকারীরা আয়োজকদের প্রতি আন্তরিক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রদান করেন।  কালের কন্ঠ

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা/ ২৩ ফেব্রুয়ারি ২০১৮/শুক্রবার / ০৮:৩০

nm Add-583X120-Time-120.Gift_

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.