Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / বাণিজ্যে টিকে থাকতে নতুন বাজার সৃষ্টি করতে হবে : বাণিজ্যমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
বাণিজ্যে টিকে থাকতে নতুন বাজার সৃষ্টি করতে হবে : বাণিজ্যমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

বাণিজ্যে টিকে থাকতে নতুন বাজার সৃষ্টি করতে হবে : বাণিজ্যমেলা উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রতিযোগী দেশগুলোর সঙ্গে ব্যবসাবাণিজ্যে টিকে থাকতে হলে দক্ষতা বাড়াতে হবে। বাণিজ্য সম্প্রসারণ ও নতুন বাজার সৃষ্টির লক্ষ্যে কাজ করতে হবে।

সোমবার বেলা সাড়ে ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘শুধু নিজের দেশ নয়, বাইরের দেশ- এমনকি নতুন নতুন বাজার এবং সেখানে নিজেদের পণ্য রপ্তানির জন্য উদ্যোগ নিতে হবে’।

‘প্রতিযোগিতামূলক বিশ্বে নিজেদের বাজারব্যবস্থা আরও বিস্তৃত করতে সরকার ১২টি নতুন দূতাবাস এবং ১৭টি নতুন মিশন খুলেছে,’ উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাড়ে তিন বছর ক্ষমতায় ছিলেন। এর মধ্যেই যুদ্ধবিধ্বস্ত দেশের উন্নয়নকে গতিশীল করেছিলেন। যুদ্ধের পর শিল্পকারখানা বন্ধ হয়ে গিয়েছিল। বঙ্গবন্ধু সেগুলো চালু করার উদ্যোগ নিয়েছিলেন’।

তিনি বলেন, ‘যুদ্ধের সময় অনেক শিল্প কারখানার মালিক চলে গিয়েছিলেন। তাদের মধ্যে যারা দেশে ফেরত এসেছিলেন তাদের শিল্পকারখানা ফেরত দিয়েছিলেন। শুধু তাই নয়, নতুন শিল্পকারখানা গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন বঙ্গবন্ধু’।

‘মা যেমন রুগ্ন শিশুকে সেবা করে সুস্থ করে তোলেন। তেমনিভাবে বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার জন্য কাজ করেছিলেন’, বলেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘হাসপাতালগুলোর যন্ত্রপাতি কেনার জন্য শুল্ক কমানো হয়েছে। বেসরকারি উদ্যোক্তাদের বিশেষ প্রণোদনা দেয়া হচ্ছে, যাতে তারা শিল্পকারখানা গড়ে তুলতে পারেন’।

ব্যবসায়ীদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘শুধু নিজেদের সচ্ছলতার কথা ভাবলেই চলবে না। মানুষ যাতে আপনাদের পণ্য কিনতে পারে, সেটির কথাও ভাবতে হবে’।

বর্তমান সরকার গ্রামের মানুষের অর্থনৈতিক উন্নয়নের ওপর বিশেষ জোর দিচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘গ্রামের মানুষের আর্থিক সচ্ছলতা ভালো হলে তারা আপনাদের উৎপাদিত পণ্য ক্রয় করতে পারবে’।

কৃষিভিত্তিক শিল্পের ওপরও গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ‘কৃষি আমাদের ভিত্তি। কিন্তু শিল্পের সম্প্রসারণও আমাদের ঘটাতে হবে। শিল্প ছাড়া না হলে অর্থনৈতিক প্রবৃদ্ধির চাকা শক্তিশালী হবে না। কিন্তু কৃষিভিত্তিক শিল্প গড়ে তা দিয়ে পণ্য তৈরি করে বাইরে রপ্তানি করতে হবে। রপ্তানি আয় বাড়াতে হবে’।

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা / ০১ জানুয়ারি ২০১৮/ সোমবার / ১৩:৩৭

nm Add-583X120-Time-120.Gift_

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.