Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / ছবি ঘর / খুঁটিদের নাড়ান, তবেই দুর্বল হবে মিয়ানমার: প্রধানমন্ত্রীকে বি.চৌধুরী
খুঁটিদের নাড়ান, তবেই দুর্বল হবে মিয়ানমার: প্রধানমন্ত্রীকে বি.চৌধুরী

খুঁটিদের নাড়ান, তবেই দুর্বল হবে মিয়ানমার: প্রধানমন্ত্রীকে বি.চৌধুরী

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : দ্বিপাক্ষিক আলোচনায় রোহিঙ্গা সমস্যার সমাধান হবে না মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে বিকল্পধারার সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি এ কে এম বদরুদোজ্জা চৌধুরী বলেছেন, ‘আপনি প্রধানমন্ত্রী হিসেবে মিয়ানমারের মাথার উপর থাকা তিন খুঁটি চীন, ভারত ও রাশিয়াকে তাদের অবস্থান থেকে কূটনৈতিক তৎপরতায় নাড়ানোর চেষ্টা করুন। ওই তিন খুঁটি নড়লে মিয়ানমার এমনিতেই দুর্বল হয়ে পড়বে। রোহিঙ্গা সমস্যারও সমাধান সহজ হয়ে যাবে।’ একইসঙ্গে এই তিন মুরুব্বি দেশকে নিজেদের সমর্থনে আনতে পারলে তবেই বাংলাদেশের পক্ষে রোহিঙ্গা সমস্যার সমাধান করা সম্ভব বলেও মনে করেন তিনি।

বদরুদোজ্জা চৌধুরী বলেন, ‘মিয়ানমার নিযার্তনের এমন দুঃসাহস কই পায়? সরকারকে বুঝতে হবে মিয়ানমার আয়তনে বড় হতে পারে, অর্থনৈতিক অবস্থা খারাপ, সামরিক অবস্থাও বেশি ভালো না। এরপরও এত সাহস পাচ্ছে ওই তিন দেশের জন্য। তারা অস্ত্র দেওয়া বন্ধ করুক, যুদ্ধ জাহাজ দেওয়া বন্ধ করুক, মিয়ানমার দুর্বল হয়ে পড়বে।’

রোহিঙ্গা সমস্যা সমাধানে সরকারকে আরও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আপনি আপনার সর্ব্বোচ্চ ক্ষমতার ব্যবহার করুন। চীন, ভারত ও রাশিয়ার উচ্চ মহলে ফোন করুন। নিজে চীন, রাশিয়ায় যান। ভারতের প্রধানমন্ত্রীর মুখ দিয়ে মিয়ানমার যে অপরাধ করছে তা বলান। এদের ওপর কূটনৈতিক চাপ প্রয়োগেই সমস্যার সমাধান সম্ভব। জাতীয় ঐক্যের বিষয়ে সাবেক এই রাষ্ট্রপতি বলেন, ‘সরকারের সঙ্গে কখনও জাতীয় ঐক্য হবে না। কারণ সরকার জাতীয় ঐক্য চায় না।’

আদর্শ নাগরিক আন্দোলন- কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘রোহিঙ্গা হত্যা-নির্যাতন বন্ধ এবং মিয়ানমারের নাগরিকত্ব দিয়ে দ্রুত ফিরিয়ে নেওয়ার’ দাবীতে সংগঠনের পূর্ব ঘোষিত লংমার্চ কর্মসূচির সময় বৃদ্ধির লক্ষে- “রোহিঙ্গা সমস্যা : আন্তর্জাতিক কূটনীতি ও বাংলাদেশ” শীর্ষক সাংবাদিক ও জাতীয় নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা আয়োজন করা হয়।

আজ ২৬ অক্টোবর ২০১৭ইং, বৃহস্পতিবার, সকাল ১১ ঘটিকায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি-ডিআরইউ [সাগর-রুনি হল,২য় তলা] ঢাকায় সাংবাদিক ও জাতীয় নেতৃবৃন্দের সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি প্রফেসর ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

আদর্শ নাগরিক আন্দোলনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান-এর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বিশিষ্ট সাংবাদিক ও বিএনপির ভাইস-চেয়ারম্যান শওকত মাহমুদ, জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহিল মাসুদ, বাংলাদেশ ন্যাপের মহাসচিব এম. গোলাম মোস্তফা ভূইয়া, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা, গণ সংস্কৃতি দলের সভাপতি এস. আল মামুন, আদর্শ নাগরিক আন্দোলনের সহ-সভাপতি এম.জে সৌরভ, লিয়াকত আলী, আবুল কালাম আজাদ, যুগ্ম সাধারণ সম্পাদক এম. সাইফুল ইসলাম মজুমদার, সাংগঠনিক সম্পাদক খন্দকার মহিউদ্দিন মাহি প্রমুখ। এছাড়াও জিনাফের সভাপতি লায়ণ মিয়া মো: আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে.এম রাকিবুল ইসলাম রিপন, জাতীয় মানবাধিকার আন্দোলনের সহ-সদস্য সচিব আমির হোসেন আমু সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের ব্যক্তিবর্গ ও সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কর্মসূচি : আদর্শ নাগরিক আন্দোলন- কেন্দ্রীয় কমিটির উদ্যোগে ‘রোহিঙ্গা হত্যা-নির্যাতন বন্ধ এবং মিয়ানমারের নাগরিকত্ব দিয়ে দ্রুত ফিরিয়ে নেওয়ার’ দাবীতে সংগঠনের পূর্ব ঘোষিত লংমার্চ কর্মসূচির সময় বৃদ্ধি করা হয়েছে। আগামী ২৩ ডিসেম্বর ২০১৭ ইং, রোজ শনিবার সংগঠনের নেতৃবৃন্দ ও দেশপ্রেমিক তৌহিদী জনতা মিয়ারমারের উদ্দেশ্যে টেকনাফ অভিমূখে লংমার্চ কর্মসূচি পালন করবে।

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা / ২৬ অক্টোবর ২০১৭/ বৃহস্পতিবার/ ১৫:৪৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.