Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / বিভাগীয় / ঢাকা বিভাগ / ঢাকা / অর্থমন্ত্রীর মন্তব্য গণতান্ত্রিক রীতির বরখেলাপ : বাংলাদেশ ন্যাপ
অর্থমন্ত্রীর মন্তব্য গণতান্ত্রিক রীতির বরখেলাপ : বাংলাদেশ ন্যাপ

অর্থমন্ত্রীর মন্তব্য গণতান্ত্রিক রীতির বরখেলাপ : বাংলাদেশ ন্যাপ

নিজস্ব প্রতিবেদক, সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : ষোড়শ সংশোধনী বাতিল করে আপিল বিভাগের দেয়া রায় সম্পর্কে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে মন্তব্য করেছেন তার তীব্র সমালোচনা করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, অর্থমন্ত্রীর মন্তব্য সুস্পষ্টভাবে সংবিধান পরিপন্থী ও গণতান্ত্রিক রীতির বরখেলাপ।

রবিবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনীর বিষয়ে আপিল বিভাগের রায় নিয়ে অর্থমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তা অশুভ ও হাস্যকর। তার বক্তব্যে প্রমাণিত হয়, সুপ্রিম কোর্ট বা আমাদের উচ্চতম আদালত বা বিচার বিভাগের প্রতি তাদের কোনো আস্থা নেই এবং তারা এই বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করেন না।

নেতৃদ্বয় আরো বলেন, সিলেটে অর্থমন্ত্রী বলেছেন, ষোড়শ সংশোধনী যতবার আদালত বাতিল করবে ততবার সংসদে তা পাস করা হবে। মন্ত্রীর এই বক্তব্য ক্ষমতা হারানোর হতাশার বহিঃপ্রকাশ। অর্থমন্ত্রী সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রী, সুতরাং তার বক্তব্য সরকারেরই বক্তব্য। আদালতের রায় নিয়ে মন্ত্রীর এ ধরনের বক্তব্য সুস্পষ্টভাবে আদালত অবমাননার শামিল এবং আইনের শাসনের প্রতি চরম ধৃষ্টতা।

তারা বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে বলা হয়েছে দেশের মানবাধিকার এখন হুমকির মুখে, অবাধ দুর্নীতি চলছে, সংসদ এখন অকার্যকর। নিরপেক্ষ ও হস্তক্ষেপমুক্ত স্বাধীন নির্বাচন ছাড়া গণতন্ত্র বিকশিত হতে পারে না। আর বিশ্বাসযোগ্য নির্বাচন ছাড়া বিশ্বাসযোগ্য সংসদ প্রতিষ্ঠা হতে পারে না। অর্থাৎ আমাদের নির্বাচন প্রক্রিয়া এবং সংসদ অবিকশিতই রয়েছে। সর্বোচ্চ আদালতের এ পর্যবেক্ষণে ২০১৪ সালের ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের বিষয়টি যেন ফুটে উঠেছে। আপিল বিভাগের ৭৯৯ পৃষ্ঠার দীর্ঘ রায়ে দুর্নীতি, প্রশাসনিক অব্যবস্থাপনা, বিচারব্যবস্থা, দেশের রাজনৈতিক সংস্কৃতি, গণতন্ত্রসহ বিভিন্ন বিষয়ে কথা বলা হয়েছে। সংবিধানে স্বীকৃত আমার বদলে আমিত্বই যেন বড় হয়ে উঠেছে। ক্ষমতা জোরালো করার এই আত্মঘাতী প্রবণতা ক্রমেই বাড়ছে।

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা / ০৬ আগস্ট ২০১৭ /রবিবার/ ১৬:২৭

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.