Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / যানজটে ঢাকায় দিনে কর্মঘণ্টা নষ্ট ৩২ লাখ : বিশ্বব্যাংক
যানজটে ঢাকায় দিনে কর্মঘণ্টা নষ্ট ৩২ লাখ : বিশ্বব্যাংক

যানজটে ঢাকায় দিনে কর্মঘণ্টা নষ্ট ৩২ লাখ : বিশ্বব্যাংক

অর্থনৈতিক প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : রাজধানী ঢাকার যানজটে দিনে ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয় দাবী করে বিশ্বব্যাংক বলছে, বাংলাদেশের উচ্চ-মধ্যম আয়ের লক্ষ্য অর্জনে ঢাকার আধুনিকায়ন প্রয়োজন। যানজটের কারনে ঢাকায় দিনে ৩২ লাখ কর্ম ঘন্টা নষ্ট হয়। বিগত ১০ বছরে যান চলাচলের গড় প্রতি ঘন্টায় ২১ কিলোমিটার থেকে কমে ৭ কিলোমিটার পর্যন্ত নেমে এসেছে। যা পায়ে হেটে চলার গড় গতি হচ্ছে ৫ কিলোমিটার প্রতি ঘন্টা। আর ঢাকার দুমেয়র বলেছেন, ঢাকাকে অাধুনিকায়ন করতে হলে সবগুলো সেবা সংস্থার মধ্যে সমন্বয় প্রয়োজন। পাশাপাশি সিটি করপোরেশনকে সিটি গভমেন্টে পরিনত করতে হবে।

আজ রাজধানীর এক হোটেলে আগামী ২০৩৫ সালে ঢাকার উন্নয়ন শীর্ষক এক আন্তর্জাতিক সেমিনারে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়।

বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, বিশ্বব্যাংকের দক্ষিন এশীয় প্রধার অর্থনীতিবিদ মার্টিন রামা, ইউই লী। ড. হোসেন জিল্লুর রহমানের সঞ্চালনায় আলোচনায় বক্তব্য রাখেন ঢাকার দুমেয়র আনিসুল হক ও মো. সাঈদ খোকন, প্রধানমন্ত্রীর মূখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

বিশ্ব ব্যাংকক বলছে, ঢাকা মহানগরীর দ্রুত সম্প্রসারণের সাথে ঢাকার নগর উন্নয়ন কর্মকাণ্ড সামঞ্জস্য রাখা হয়নি। ফলে একটি বিশৃঙ্খল ও অসমনগরায়ন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। প্রায় ৩৫ লাখ বস্তিবাসীসহ অনেক অধিবাসী প্রায়ই মৌলিক সেবা, অবকাঠামো ও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত রয়েছে।

মেয়র আনিসুল হক বলেন, বিশ্বব্যাংক ভাল পার্টনার, কিন্তু লেইট ডিসিশন মেইকার। এখানে সমস্যা হলো জনসংখ্যা ও ট্রাফিক। আমাদের অনেক প্রস্তুতি দরকার। পযোজন সরকারের অংশগ্রহন।

মেয়র সাঈদ খোকন বলেন, এখানে এখোনো পরিকল্পিত ড্রেনেজ, সুয়ারেজ, অবকাঠামো নেই। দরকার সেবা খাতের মধ্যে সমন্বয় সাধন। ৫৬সেবা খাত ঢাকায় কাজ করছে। তিনি বলেন, সিটি করপোরেশনকে সিটি গভর্মেন্টে পরিনত করতে হবে। কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান বলেন, বর্তমান হার অব্যাহত থাকলে আগামী ২০৩৫ সালে ঢাকার জনসংখ্যা হবে সাড়ে ৩ কোটি।

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা / ১৯ জুলাই ২০১৭ /বুধবার/ ১৬:১৯

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.