Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / সাপাহারে আমের বাজার মূল্য কম হওয়ায় বিপাকে আমচাষীরা
সাপাহারে আমের বাজার মূল্য কম হওয়ায় বিপাকে আমচাষীরা

সাপাহারে আমের বাজার মূল্য কম হওয়ায় বিপাকে আমচাষীরা

মনিরুল ইসলাম,সবুজবাংলা২৪ডটকম (সাপাহার,নওগাঁ) : নওগাঁর সাপাহারে গতবছরের তুলনায় চলতি মৌসুমে আমের বাজার মূল্য কম হওয়ার ফলে বিপাকে আমচাষীরা। কয়েকদিন আগেও আমের সামঞ্জস্যপূর্ণ মূল্য ছিল কিন্তু বেশ কয়েকদিন থেকে আমের বাজার মূল্য হঠাৎই নেমে যাওয়ায় হতাশ হয়ে পড়েছেন আমচাষীরা।

বিভিন্ন এলাকার আম চাষীদের সাথে কথা বলে জানা যায়, আমের জন্য বিখ্যাত সাপাহার উপজেলায় গত কয়েকদিন যাবৎ হঠাৎই আমের দাম কমে যায়। যার ফলে হতাশার প্রহর গুনছে আমচাষীরা। গত বছর আমের বাজার বেশ চাঙ্গা থাকার ফলে চলতি বছরে বেড়ে যায় অনেক আম চাষীর সংখ্যা। যার ফলে গতবারের তুলনায় উপজেলায় এ বছরে আমের ফলন প্রায় অনেক বেশি। কিন্তু আমের ফলন বেশি হলেও সামঞ্জস্যপূর্ণ মূল্য না থাকায় অনেকটা বিপাকে পড়েছেন আমচাষীরা।

গত বছরে ক্ষীর্সাপাত আমের মূল্য ছিল প্রতিমণ ২৫শ টাকা, এ বছরে ১৩শ টাকা, নাগ ফজলী প্রতিমণ ২৭শ টাকা এ বছওে ১৫শ টাকা, গোপাল ভোগ ২২ থেকে ২৩শ টাকা, এ বছরে ১১ থেকে ১২ শ টাকা, গুটি আম প্রতিমণ ১৩ শ, এ বছরে ৬শ টাকা।

চলতি মৌসুমে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে সাড়ে ১৩ লক্ষ গাছ হতে প্রায় ২ লক্ষ টন আম উৎপাদনের সম্ভাবনা রয়েছে। এক বছরের ব্যবধানে আমের এত মূল্য কমার ফলে হতাশ হয়ে পড়েছেন এলাকার আম চাষীরা। কিন্তু এখনো পর্যন্ত যে সব জাতের আম বাজারজাত হয়নি সেসব আমে ন্যয্য মূল্য পাবেন বলে আশাবাদী এলাকার আমচাষীরা।

সবুজবাংলা২৪ডটকম/নওগাঁ জেলা/ সাপাহার প্রতিনিধি/ ০৫ জুন ২০১৭ /সোমবার/ ০০: ১৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.