Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / কোটি টাকা লোকসানে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ
কোটি টাকা লোকসানে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ

কোটি টাকা লোকসানে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ

রায়হানুল ইসলাম সোহাগ, সবুজবাংলা২৪ডটকম (ঠাকুরগাঁও) : ঠাকুরগাঁও সুগার মিলস কর্তৃক ইক্ষু খামারে ইক্ষুু (আখ) চাষাবাদ না করিয়ে ইক্ষু খামারের জমি লীজ দিয়েছে স্থানীয় কৃষককে। কৃষক লীজকৃত জমিতে ইক্ষুু (আখ) চাষাবাদ না করিয়ে বিভিন্ন ফসল আবাদ করছে। ফলে ইক্ষু (আখ) মাড়াই মৌসুম শেষে সুগার মিলস লিঃ কে লোকসানের বোঝা নিয়ে চলতে হয়। জানা যায় ঠাকুরগাঁওয়ের সদর ও পীরগঞ্জ উপজেলার মূল সড়কে ভাতারমারি ইক্ষুু (আখ) ফার্মের জমি ঠা:চি:ক: মিলস তা বাৎসরিক লীজ দিয়েছে স্থানীয় কৃষককে। কৃষক লীজ কৃত জমিতে মরিচ, তরমুজ, ভূট্টা, কুমড়া’র চাষ করছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, ভাতারমারি ইক্ষু ফার্মে এখন ইক্ষু চাষের বদলে মরিচ, তরমুজ, ভূট্টা ও কুমড়ার চাষে সয়লাব। এতে করে ঠা:চি:ক: কর্তৃপক্ষ ইক্ষু মাড়াই মৌসুম শেষে কোটি কোটি টাকার লোকসান গুনছে। প্রকাশ ফার্মের ৬১০ একর জমির মধ্যে ইক্ষু চাষাবাদের বদলে প্রায় ১০০ একর জমিতে একি ফসল চাষাবাদ হচ্ছে তা নিয়ে স্থানীয় চাষিদের মাঝে জল্পনা কল্পনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তথ্য ও বিবরণীতে জানা যায়, ঠাকুরগাঁও জেলা সদর উপজেলা ও পীরগঞ্জ উপজেলার মূল সড়ক সংলগ্ন উত্তরাঞ্চলের নাম করা সেরা ভাতারমারি ইক্ষু ফার্মে ইক্ষু (আখ) চাষাবাদ বাম্পার হচ্ছিল। সময়ের বিবর্তনে ইক্ষুর বাম্পার আবাদ এখন ভেস্তে যেতে চলেছে।

জানা যায়, ভাতারমারি ইক্ষু (আখ) ফার্মে মহেশালি গ্রামের নগেন্দ্র নাথ সাত হাজার টাকায় ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ কর্তৃপক্ষের নিকট এক একর জমি লীজ নিয়ে মরিচের আবাদ করছে। একই এলাকার চন্ডিপ্রাসাদ, পবিত্র, গৌতম, ধনদেব ও সহিদুল সহ কয়েকজন কৃষক আট একর জমি লীজ নিয়ে মরিচ চাষাবাদ করছে। ঐ এলাকার হাফিজুল ইসলাম নয় বিঘা ও বাদশাহ, দুলাল সহ কয়েকজন আট বিঘা জমিসহ পৃথক ভাবে সতের বিঘা জমি লীজ নিয়ে তরমুজ চাষাবাদ করছে। পাশাপাশি প্রায় বার একর জমিতে অন্যান্য কৃষক ভূট্টা চাষাবাদ করছে। এছাড়া আরো বেশ কয়েকজন কৃষক পৃথক ভাবে কয়েক একর জমি লীজ নিয়ে হাইব্রীড জাতের মিষ্টি কুমড়ার চাষাবাদ করছে। এ নিয়ে এলাকার সাধারণ ইক্ষু (আখ) চাষীদের মাঝে আবেগ আর অনুভূতিতে জল্পনা কল্পার যেন শেষ নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ইক্ষু (আখ) চাষী জানায় আমরা মানুষের জমি লীজ নিয়া হাড়ভাঙ্গা পরিশ্রম করে ঠাকুরগাঁও সুপার মিলস্ লিঃ এর অধীনে ইক্ষু (আখ) চাষাবাদ করছি। অথচ ঠাকুরগাঁও সুগার মিলের অন্যতম ইক্ষু (আখ) ফার্মের জমিতে ইক্ষু চাষাবাদ না করেই কর্তৃপক্ষ অন্যান্য কৃষকদের বিভিন্ন ফসল চাষাবাদের জন্য ঐসব জমি মোটা অঙ্কের অর্থের বিনিময়ে লীজ দিয়েছেন।

স্থানীয় কিছু সচেতন কৃষক জানায়, আমরা ঠাকুরগাঁও সুগার মিলস্ কে বাঁচিয়ে রাখার জন্য অধিক শ্রম দিয়ে ইক্ষু (আখ) চাষাবাদ করছি। আমাদেরকে ঋণ দিয়ে ইক্ষু চাষাবাদে কর্তৃপক্ষ মরার উপর খড়ার ঘা চাপিয়ে দিচ্ছে। কিন্তু ইক্ষু চাষিরা তাদের উৎপাদিত আখ বিক্রয়ের সময় নায্য মূল্য পাওনা পেতে দিনের পর দিন, মাসের পর মাস ধরনা দিতে থাকে কর্তৃপক্ষের নিকট। তবুও আখ বিক্রয়ের টাকা সময় মত পায় না। অথচ ঠা:চি:ক: শিল্প এলাকায় ফার্মের জমিতে ইক্ষু চাষাবাদ না করে কৃষকদের জমি লীজ দিয়ে বিভিন্ন ফসল চাষাবাদ করায় ঠাকুরগাঁও সুগার মিলস্ উন্নয়নে বাঁধাগ্রস্থ হচ্ছে। এতে করে ইক্ষু মাড়াই মৌসুম শেষে কোটি টাকার লোকসান গুনতে হয় ঠা:চি:ক লিঃ কে।

এ ব্যাপারে ঠাকুরগাঁও সুগার মিলস্ লিঃ ব্যবস্থাপনা পরিচালক মোঃ এনায়েত হোসেন এর নিকট মুঠো ফোনে জানতে চাওয়া হলে তিনি জানায়, সুগার মিলস্ ফার্মে সুগার মিলস্ আখ চাষ করছে না, কিন্তু ফার্মের জমিগুলো টেন্ডার দিয়ে জনগণের কাছে বাৎসরিক লীজ দেওয়া হয়েছে। তারা আখের পরিবর্তে কি লাগিয়েছে তা আমাদের দেখার বিষয় নয়।

সুগার মিলস্ ডিজিএম (বানিজ্য খামার) মোঃ জহির উদ্দিনের নিকট জানার চেষ্টা করা হলে তিনাকে পাওয়া যায় নি। জেলা কৃষি বিভাগের উপ-পরিচালক আরসাদ আলী জানায় গেল মৌসুমে ৬ হাজার ৫শ একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা ছিল ফলে ৫ হাজার ৫ একর এবং চলতি মৌসুমে ৭ হাজার ৮০ একর জমিতে লক্ষ্যমাত্রা ছিল। কিন্তু ৩ হাজার একর জমিতে আখ চাষ হয়েছে। পীরগঞ্জ সাব জোন প্রধান মফিজ উদ্দীন এর নিকট জানতে চাওয়া হলে তিনি এ বিষয়ে বলতে রাজি হননি।

উল্লেখ্য যে, ঠাকুরগাঁও চিনির কল আধুনিকায়ন ও উন্নয়নের জন্য ৪১১ কোটি ১০ লক্ষ টাকার প্রকল্প একনেক সভায় পাস হয়েছে। তদুপরিও ইক্ষু (আখ) চাষের উন্নয়ন হয়নি। ১৯৫৬ সালে স্থাপিত হয়ে সুগার মিলস্টি ৬০ বছর পেরিয়ে গেলেও সুগার মিলস্ তথা ইক্ষু চাষীদের ভাগ্য পরিবর্তন হয়নি। ফলে প্রতি বছরই লোকসান গুনতে হয় সুগার মিলস্ লিঃ কে। অথচ আখ মাড়াই মৌসুমের পূর্বে উন্নয়ন ও লক্ষ্যমাত্রা অর্জিতের কথা বলা হলেও মাড়াই মৌসুম শেষে কোটি কোটি টাকার লোকসান আর অনিয়ম দূর্নীতির তথ্য উঠে আসে।

সবুজবাংলা২৪ডটকম/ ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি/ ০৪ জুন ২০১৭ /রবিবার/ ১৮: ২৭

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.