Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আন্তর্জাতিক ডেস্ক, সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : বাংলাদেশে সাত শতাংশের বেশি অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন আমাদের এ অর্জনে মুখ্য ভূমিকা রাখছে। আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশ এখন মডেল হিসেবে বিশ্বে স্বীকৃত।’

আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের ৬০ বছর পূর্তি উপলক্ষে অস্ট্রিয়ার ভিয়েনায় আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

৩০ মে মঙ্গলবার সকালে ভিয়েনা সম্মেলন কেন্দ্রে শুরুর হওয়া দুই দিনের এই সম্মেলনে আফ্রিকা, এশিয়া, উইরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয় অঞ্চলের বিভিন্ন দেশের নেতারাও অংশ নিচ্ছেন।

‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য আইএইএ টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম; সিক্সটি ইয়ারস অ্যান্ড বিয়ন্ড- কন্ট্রিবিউশন টু ডেভেলপমেন্ট’ শীর্ষক এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী তার বক্তব্যের শুরুতেই আনবিক শক্তির শন্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করতে নিরলস কাজ করে যাওয়ার জন্য আইএইএ-এর মহাপরিচালক ইউকিয়া আমানোর নেতৃত্বের প্রশংসা করেন।

এ সময় শেখ হাসিনা নতুন প্রযুক্তির উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মধ্যে দিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে ‘সায়েন্স ডিপ্লোমেসির’ ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘জ্ঞান চর্চা ও বিনিময়ের মধ্য দিয়ে টেকসই অর্থনৈতিক উন্নয়নের জন্য অংশীদারিত্ব নিশ্চিত করতে আমরা বিজ্ঞান কূটনীতির ওপর জোর দিচ্ছি।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে উন্নয়নশীল দেশগুলোর সক্ষমতা বৃদ্ধিতে প্রযুক্তি ব্যবহারের ওপর গুরুত্ব আরোপ করেন এবং আন্তর্জাতিক আনবিক শক্তি কমিশনের সহযোগিতা নিয়ে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে সর্বাধিক উন্নয়ন নিশ্চিত করতে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান জানান।

প্রধানমন্ত্রী তার বক্তব্যে পাবনার রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কথাও উল্লেখ করেন।

পারমাণবিক বিদ্যুৎ বাংলাদেশের উন্নয়নের দ্বার খুলে দেবে এবং উন্নয়ন সক্ষমতা আরও বৃদ্ধি করবে- এমন আশা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ১৬ কোটি মানুষের ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটানোর জন্য বাংলাদেশ নিরাপদ, পরিবেশবান্ধব ও অর্থনৈতিকভাবে লাভজনক নিউক্লিয়ার এনার্জি সোর্স ব্যবহার করবে।

রাশিয়ার সহযোগিতায় নির্মাণাধীন এই পারমানবিক বিদ্যুৎকেন্দ্রের দুটি ইউনিটের মাধ্যমে দুই হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে পারমাণবিক শক্তি থেকে ৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।’

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী সকালে ভিয়েনা সম্মেলন কেন্দ্রে পৌঁছালে আইএইএ-এর মহাপরিচালক ইউকিয়া আমানো তাকে স্বাগত জানান। উদ্বোধনী অনুষ্ঠান শেষে তাদের মধ্যে বৈঠকও হয়।

দুই দিনের এই সরকারি সফরে শেখ হাসিনা অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা/ ৩০ মে ২০১৭ /মঙ্গলবার/ ১৫: ০৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.