Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / প্রচ্ছদ / সুন্দরবনে আবারও আগুন
সুন্দরবনে আবারও আগুন

সুন্দরবনে আবারও আগুন

সাতক্ষীরাপ্রতিনিধি, সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : সুন্দরবনের পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্চের নাংলী এলাকার অদূরে আবদুল্লাহ ছিলায় (সুন্দরবনের ভিতর দিয়ে হাঁটার সরু পথ) অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিস, বন বিভাগ ও এলাকাবাসীর যৌথ প্রচেষ্টায় আগুন নেভানোর চেষ্টা চালানো হচ্ছে। বিকাল সোয়া পাঁচটা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি বলে জানিয়েছে ফায়ার সার্ভিসের খুলনা রেঞ্জ।

২৬ মে শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে আগুন লাগলে তা দ্রুত ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি।

আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যান স্থানীয় প্রশাসন ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। কর্মকর্তারা পৌঁছেন বেলা ১১টার দিকে। ততক্ষণে আগুন আশপাশে ছড়িয়ে পড়েছে।

ফায়ার সার্ভিসের খুলনা রেঞ্জের মোবিলাইজিং অফিসার শামসুর রহমান প্রিয়.কমকে বলেন, ঘটনাস্থলে ফায়ার সার্ভিস কর্মীরা সুন্দরবন এলাকার খালের পানি দিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন। বর্তমানের অগ্নিকাণ্ডের ব্যাপ্তি অনেকটাই কমে এসেছে। আশপাশে আগুন ছড়িয়ে পড়ার কোনো সম্ভাবনা আপাতত নেই।

আগুন নেভাতে ব্যবহৃত খালের পানি কমে যাওয়ায় শ্যালো মেশিন দিয়ে ওই এলাকায় পানি সরবারহ করা হচ্ছে বলেও জানান তিনি।

এদিকে ফায়ার সার্ভিসের ধানসাগর স্টেশন অফিসার মো. হুমায়ুন কবির জানিয়েছেন, শুক্রবার সকালে আগুন লাগে। দুপুর পর্যন্ত বনের প্রায় দুই থেকে তিন একর জায়গায় আগুন ছড়িয়ে পড়েছে। আগুন নিয়ন্ত্রণের জন্য চারপাশে ফায়ার লাইন কাটা হয়েছে। শরণখোলা ও মোড়েলগঞ্জের দুই ইউনিট আগুন নিভানোর জন্য চেষ্টা চালাচ্ছে। এ ছাড়া স্থানীয় শতাধিক লোকজন আগুন নেভানোর কাজে বন বিভাগ ও ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তা করছেন।

তবে স্থানীয় একটি সূত্র জানিয়েছে, অগ্নিকাণ্ডে এরই মধ্যে প্রায় ৪ একর বনভূমি (গুল্ম জাতীয় লতা-পাতা-গাছপালা) পুড়ে গেছে। ওই এলাকায় ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে গেছে।

সূত্রটি আরও জানায়, সকাল সাড়ে আটটায় আগুন লাগলেও বিকেল সোয়া পাঁচটা পর্যন্ত পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। এছাড়াও সন্ধ্যার পর আগুন নিয়ন্ত্রণে কাজ করাও সম্ভব হয় না। ফলে প্রচণ্ড তাপ প্রবাহের কারণে আগুন আবারও ছড়িয়ে পড়তে পারে।

পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা মো. মেহেদীজ্জামান ঘটনাস্থলে রয়েছেন। কীভাবে আগুন লেগেছে কিংবা নাশকতা কিনা এ রহস্য উদঘাটনে চেষ্টা চালানো হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, সুন্দরবনে আগুন লাগার খবর প্রায়ই পাওয়া যায়। গতবছর ২০১৬ সালের ২৭ মার্চ, ১৩ এপ্রিল, ১৮ এপ্রিল ও ২৭ এপ্রিল কয়েক দফা অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এক মাসের মধ্যে চারবার আগুন লাগার ঘটনায় ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। ২৯ এপ্রিল পূর্ব সুন্দরবন এলাকায় সব ধরনের পাস-পারমিট ও সর্বসাধারণের প্রবেশ নিষিদ্ধ করা হয়। পরবর্তীতে একই বছরের ২৫ জুন বনজীবীদের জন্য এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়। এর আগেও বিভিন্ন সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। প্রায়ই এসব ঘটনা ঘটলেও এর নেপথ্যের ঘটনা জানা যায় না। তদন্ত প্রতিবেদনের মধ্য দিয়েও দায়িত্ব শেষ হয়ে যায়।

সবুজবাংলা২৪ডটকম/ সাতক্ষীরা/ ২৬ মে ২০১৭ /শুক্রবার/ ১২: ০৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.