Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / জাতীয় / গত ৯ বছরের তুলনায় এবার সর্বোচ্চ লোডশেডিং
গত ৯ বছরের তুলনায় এবার সর্বোচ্চ লোডশেডিং

গত ৯ বছরের তুলনায় এবার সর্বোচ্চ লোডশেডিং

নিজস্ব প্রতিবেদক, সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : দেশে এবার গত ৯ বছরের তুলনায় সর্বোচ্চ লোডশেডিং হয়েছে। ২৪ মে বুধবার সন্ধ্যায় বিদ্যুৎ উৎপাদন হয়েছে ৮ হাজার ৬০০ মেগাওয়াট। এ সময় সারা দেশে চাহিদা ছিল ১০ হাজার ৫০০ মেগাওয়াটের বেশি। এতে ঘাটতি দাঁড়ায় এক হাজার ৯০০ মেগাওয়াট। এ কারণে সারা দেশে ব্যাপক লোডশেডিং করতে হচ্ছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে। সবচেয়ে বেশি লোডশেডিং করছে আরইবি (পল্লী বিদ্যুতায়ন বোর্ড)।

২০০৯ সালে দেশে বিদ্যুৎ উৎপাদন হয়েছিল তিন হাজার ৯২৪ মেগাওয়াট। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের হিসাব অনুযায়ী ওই বছর লোডশেডিং ছিল ৮১০ মেগাওয়াট। ওই বছরের ১ জুন লোডশেডিং ছিল ৮১০ মেগাওয়াট। ২০১০ সালে লোডশেডিং ছিল ৭০০ মেগাওয়াট। একই চিত্র ছিল ২০১১ সালে। ২০১২ সালের ২৪ মে দেশে লোডশেডিং ছিল এক হাজার মেগাওয়াট। আর ২০১৩ সালে দেশে পিডিবির (বিদ্যুৎ উন্নয়ন বোর্ড) হিসাবে কোনো লোডশেডিং ছিল না।

২০১৪ সালে লোডশেডিং কিছুটা বাড়লেও তা ছিল মাত্র ১৪০ মেগাওয়াট। ২০১৫ সালে আবার লোডশেডিং নেমে হয়েছিল শূন্য মেগাওয়াট। ২০১৬ সালে লোডশেডিংয়ের পরিমাণ ছিল মাত্র ২৫৪ মেগাওয়াট। আর জুনে ছিল ৮০০ মেগাওয়াট। কিন্তু এবার লোডশেডিংয়ের পরিমাণ বেড়ে হয়েছে এক হাজার ৫০০ থেকে দুই হাজার মেগাওয়াট।

নাম প্রকাশে অনিচ্ছুক আরইবির একটি সমিতির জেনারেল ম্যানেজার জানান, ঢাকার চাহিদা মেটাতে গিয়ে আমাদের সরবরাহ অনেকাংশে কাটছাঁট করেছে পিডিবি। এ কারণে ঢাকার বাইরের সমিতিগুলোতে গড়ে ৮-১০ ঘণ্টা লোডশেডিং করতে হয়েছে। কোথাও কোথাও আরও বেশি। ঢাকাকে আলোকিত রাখতে রাতে বেশিরভাগ গ্রামকে রাখা হচ্ছে অন্ধকারে। বিদ্যুৎ সংকটে ঢাকার বাইরে অনেক শিল্পকারখানা সন্ধ্যার পর বন্ধ রাখতে হচ্ছে।

দিনের বেলায়ও অধিকাংশ কলকারখানায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে পারছে না আরইবি। ২৪ মে আরইবির বিদ্যুতের চাহিদা ছিল সাড়ে ৪ হাজার মেগাওয়াট। কিন্তু তারা পেয়েছে সাড়ে ৩ হাজার মেগাওয়াটের মতো।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের পরিচালক সাইফুল হাসান চৌধুরী বলেন, রমজানে বিদ্যুতের উৎপাদন ১০ হাজার মেগাওয়াট করার টার্গেট আছে সরকারের। এ কারণে বেশ কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র মেরামতের জন্য বন্ধ রাখতে হয়েছে।

সূত্র: যুগান্তর

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা/ ২৫ মে ২০১৭ /বৃহস্পতিবার/ ১২: ০৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.