Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / আবহাওয়া- পরিবেশ / ঝিনাইদহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা
ঝিনাইদহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা

ঝিনাইদহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা

আতিকুর রহমান টুটুল,সবুজবাংলা২৪ডটকম (ঝিনাইদহ) : ঝিনাইদহে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। জৈষ্ঠ্যের প্রচণ্ড তাপদাহে ঝিনাইদহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সূর্যের প্রখর তাপে সাধারণ মানুষের জীবন ওষ্ঠাগত। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। প্রখর রোদ আর গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে নানা শ্রেণি পেশার মানুষ। প্রচণ্ড গরমের কারণে সাধারণ হতদরিদ্র মানুষেরা জীবিকা নির্বাহের জন্য রাস্তায় বের হতে পারছেন না। স্বস্তি নেই ঘরে বা বাইরে। সামান্য স্বস্তির জন্য কেউ ছুঁটছে গাছের ছায়ায় আবার কেউ তৃষ্ণা মেটাতে ভিড় জমাচ্ছেন শরবতের দোকানগুলোতে। জেলার বিভিন্নস্থান ঘুরে দেখা যায় শরবতের দোকানগুলোতে তৃষ্ণার্থদের ভিড়।

আয়ুব আলী নামে এক শ্রমিক বলেন, অতিরিক্ত গরম ও তাপদাহের কারণে শরীর একেবারে ক্লান্ত হয়ে পড়ছে, এজন্য লেবুর শরবত পান করে একটু স্বস্তি নিচ্ছি।রিকশা চালক আমিরুল ইসলাম বলেন, প্রচণ্ড গরম আর রোদের কারণে রিকশা চালাতে খুব কষ্ট হচ্ছে। সেই সঙ্গে কোনো যাত্রীও মিলছে না। তারপরও পেটের দায়ে রিকশা চালাচ্ছি। একটু ছায়া দেখলেই সেখানেই বসে পড়ছি।

সুনিল কুমার দাস নামে এক শ্রমিক বলেন, গরমে কাজ করতে পারছি না। তাই ছায়ায় বসে আছি। মাঝে মধ্যে দুই-এক গ্লাস শরবত পান করছি।

শরবত বিক্রেতা বাবুল মিয়া বলেন, প্রচণ্ড তাপদাহ ও গরমের কারণে লেবুর শরবতের চাহিদা বেড়েছে। আগে প্রতিদিন ৪শ’ থেকে ৫শ’ গ্লাস শরবত বিক্রি হতো। বর্তমানে প্রতিদিন ১ হাজার থেকে ১২শ’ গ্লাস শরবত বিক্রি হচ্ছে।

এদিকে, ঘন ঘন লোডশেডিংয়ে জনজীবনে দুর্ভোগের নতুন মাত্রা সৃষ্টি হয়েছে। দিনে ও রাতে ৭ থেকে ৮ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না। অতিরিক্ত গরমে শিশু ও বয়স্করা সর্দি-কাশি, নিউমোনিয়া, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে। এতে জেলা সদর হাসপাতাল ও উপজেলা হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বেড়েই চলেছে।

ঝিনাইদহ সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাশেদ আল মামুন জানান, প্রচণ্ড তাপদাহ আর লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে পড়েছে ঝিনাইদহের জনজীবন। তাই স্যালাইনের সঙ্গে প্রচুর পরিমাণে পরিষ্কার খাবার পানি আর ঠাণ্ডা স্থানে থাকার পরামর্শ দিয়েছেন তিনি। গত কয়েকদিন ধরে ঝিনাইদহ জেলায় বৃষ্টিপাত না হওয়ায় তাপমাত্রা ৩৫ থেকে ৪০ সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে। সোমবার ঝিনাইদহের সর্ব্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস।

সবুজবাংলা২৪ডটকম/ ঝিনাইদহ জেলা প্রতিনিধি/ ২৩ মে ২০১৭ /মঙ্গলবার/ ১৫: ০৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.