Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / জাতীয় / টিকফার তৃতীয় বৈঠক চলছে
টিকফার তৃতীয় বৈঠক চলছে

টিকফার তৃতীয় বৈঠক চলছে

নিজস্ব প্রতিবেদক, সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) :বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা)-এর তৃতীয় সভা চলছে।
বুধবার সকাল ১০টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ সভা শুরু হয়। যা চলবে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত।

২১ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু। সঙ্গে রয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার।

অন্যদিকে, ১৫ সদস্যের যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির সহকারী বাণিজ্য প্রতিনিধি মার্ক লিনসকট। বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকাট সঙ্গে রয়েছেন।

সভায় যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য ও সেবার প্রবেশাধিকার সহজীকরণ, পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, টেকনোলজি ট্রান্সফার, ডিজিটাল ইকোনমি, বাংলাদেশে ভৌত অবকাঠামো নির্মাণসহ বিভিন্ন ক্ষেত্রে মার্কিন বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হচ্ছে।

অপরদিকে, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পণ্য প্রবেশে শুল্ক ও অশুল্ক বাধা হ্রাসকরণ, ওষুধ আমদানি প্রক্রিয়া স্পষ্ট করা, মেধাসত্ত্ব সংরক্ষণ, আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থা ও এনার্জি সেক্টরে বিনিয়োগ, চুক্তি বলবৎকরণ, সরকারি ক্রয়পদ্ধতি এবং লেবার ইস্যু বিষয়ে আলোচনা হতে পারে।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা/ ১৭ মে ২০১৭ /বুধবার/ ১১: ৫৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.