Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / বিনোদন / ইসলামিক বিনোদন / সুস্থ্য ধারার সাংস্কৃতি বিকাশে অবদানের জন্য আইনুদ্দিন আল-আজাদ রহ.[মরণত্তোর] সম্মাননা লাভ
সুস্থ্য ধারার সাংস্কৃতি বিকাশে অবদানের জন্য আইনুদ্দিন আল-আজাদ রহ.[মরণত্তোর] সম্মাননা লাভ

সুস্থ্য ধারার সাংস্কৃতি বিকাশে অবদানের জন্য আইনুদ্দিন আল-আজাদ রহ.[মরণত্তোর] সম্মাননা লাভ

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : সুস্থ্য ধারার সাংস্কৃতি বিকাশে অসামান্য অবদানের জন্য এদেশে ইসলামিক সংগীত প্রচার-প্রসারের বীর সেনানী, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব,  কলরব শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা মরহুম মাওলানা আইনুদ্দিন আল-আজাদ (রহ.)-কে [মরণত্তোর] বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেছে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল সবুজবাংলাটোয়েন্টিফোরডটকম।

আইনুদ্দিন আল-আজাদ (রহ.) এই সম্মাননা স্মারকটি গ্রহণ করেন তাঁর প্রতিষ্ঠিত কলরব শিল্পী গোষ্ঠীর সিনিয়র শিল্পী বদরুজ্জামান সহ কলরব পরিবারের সদস্যগণ।

বুধবার [১লা জুন’ ২০১৬], দুপুরে জাতীয় প্রেসক্লাব কনফারেন্স লাউঞ্জে অনলাইন নিউজ পোর্টাল সবুজবাংলাটোয়েন্টিফোরডটকমের ৩য় বর্ষপূর্তি এবং ৪র্থ বর্ষে পদার্পন উপলক্ষ্যে ‘সংবাদপত্রের স্বাধীনতা ও আজকের বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে এই সম্মাননা প্রধান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট রাজনীতিবীদ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপি’র স্থায়ী কমিটির অন্যতম সদস্য ব্রিগেঃ জে. অেব.) আ.স.ম হান্নান শাহ ও আমন্ত্রীত জাতীয় নেতৃবৃন্দ।

ইসলামী সঙ্গীত-সাংস্কৃতিক অঙ্গনে যে ক’জন তরুণ প্রতিভার মাধ্যমে জাগরণ সৃষ্টি করতে সড়্গম হয়েছেন ,তৈরী করেছেন নিজস্ব এক বিশাল পরিমন্ডল , তাদের অন্যতম মাওলানা আইনুদ্দীন আল আজাদ। সাংস্কৃতিক আগ্রাসনের এই দু:সময়ে  তৌহিদ ভিওিক সঙ্গীত ও  সৃজনশীলতার এক উজ্বল দৃষ্টানত্ম। ইসলামী সঙ্গীত এবং কোরআনের তাফসির দিয়ে তিনি ঢুকেছিলেন লাখ মানুষের হূদয়ে। দেশের ইসলামপ্রিয়দের অসুস’ সাংস্কৃতিক থেকে ফিরিয়ে আনতে তিনি প্রতিষ্ঠা করেন জাতীয় শিশু-কিশোর সাংস্কৃতিক সংগঠন ‘কলরব’। তার কলম থেকে বেরিয়েছে শত শত গান। এছাড়া তার রয়েছে প্রায় ২৭টির মতো অ্যালবাম।

মরহুম মাওলানা আইনুদ্দিন আল-আজাদ (রহ.)‘র গানের কথা ছিল সাদামাটা, কিন্তু সেসব ছিল সমাজ ও কালের নানা অসঙ্গতি সম্পর্কে সচেতন করার সযতœ প্রয়াসে রচিত। ইসলামী গজল ও হামদ-নাতের জন্য তিনি হয়তো অনেক বড় স্বপ্ন নিয়ে কাজ শুরু করেছিলেন। ‘কলরব’ প্রতিষ্ঠা করেছেন, ‘সুরকেন্দ্র’ করেছেন, মাঝখানে পত্রিকাও প্রকাশ করেছেন কিছুদিন। রাজনীতিতেও জড়িয়েছিলেন। এতো বিবিধ কাজের মধ্যে তাঁর প্রতিষ্ঠিত কলরব-ই সবচেয়ে বেশি পরিচিতি পেয়েছে জনগণের কাছে।

বিরল প্রতিভার এ মানুষটি ভক্তদের হূদয়কে চূর্ণ-বিচূর্ণ করে গত বছর ১৮ জুন শুক্রবার সকালে নাটোরের লালপুরে মর্মানি-ক এক সড়ক দুর্ঘটনায় ৩৩ বছর বয়সে ইনে-কাল করেন। ৮ ভাই, ৪ বোনের মধ্যে তিনি ছিলেন ৫ম। বাবা-মা, স্ত্রী, ১ ছেলে ও ১ মেয়েসহ বহু ভক্ত-শিষ্য, আত্মীয়-স্বজন রেখে গেছেন। তুহফা আজাদ রুহি এবং আসাদুল্লাহিল গালিব  ৬ বছর এবং ৩ বছরের  নিষ্পাপ এই দুই সন-ানেরা ‘বাবা’ বলে ডাকলেও  আজাদ আর কোন দিন তাদের ডাকে সাড়া দেবেননা। যার নামে মধুর কন্ঠে গাইতেন গান,তার ডাকে সাড়া দিয়ে চলে গেছেন মাওলানা আইনুদ্দীন আল আজাদ।

সবুজবাংলাটোয়েন্টিফোরডটকমের সম্পাদক মুহাম্মদ মাহমুদুল হাসান-এর স্বাগত বক্তব্য ও সঞ্চালনায় এবং সবুজবাংলাটোয়েন্টিফোরডটকমের প্রধান সম্পাদক আব্দুল্লাাহিল মাসুদ-এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক নয়াদিগন্ত পত্রিকার সম্পাদক আলমগীর মহিউদ্দিন, দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী, জাগপা’র সভাপতি শফিউল আলম প্রধান, বিএনপির যুগ্ম মহাসচিব এড. সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামিক পার্টির চেযারম্যান এম.এ তাহের চৌধুরী, ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব ও ঢাকা মহানগরীর সভাপতি অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন, ইসলামিক পার্টির ভাইস-চেযারম্যান মো: এজাজ হোসেন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন সবুজ বাংলা মিডিয়া কর্পোরেশনের চেয়ারম্যান এম জহির আলী।

একই সাথে এ বছর রাষ্ট্রভাষা আন্দোলনে অসামান্য অবদানের জন্য বিশিষ্ট কলামিষ্ট ও সাংবাদিক, ভাষাসৈনিক আব্দুল মতিন-কে [মরণত্তোর], বাংলা সাহিত্য ও শিক্ষার মান উন্নয়নে অসামান্য অবদানের জন্য অধ্যাপক আবদুল মান্নান তালিব-কে [মরণত্তোর], সংবাদপত্র শিল্পের মান উন্নয়নে অসামান্য অবদানের জন্য ড. রেজোয়ান সিদ্দিকী [ভারপ্রাপ্ত সম্পাদক-দৈনিক দিনকাল], গণতন্ত্র ও সংবিধান রক্ষায় অসামান্য অবদানের জন্য এ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল [বিশিষ্ট আইনজীবী ও রাজনীতিবীদ, যুগ্ম-মহাসচিব, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি], হজ্ব ও ওমরাহ্ সেবায় বিশেষ অবদানের জন্য আলহাজ্ব মাওলানা ক্বারী গোলাম মোস্তফা [ব্যবস্থাপনা পরিচালক-এম.এ. ইন্টারন্যাশনাল লিঃ, ঢাকা], বাল্য বিবাহ রোধে বিশেষ অবদানের জন্য আলহাজ্ব মাওলানা কাজী মো: সেলিম রেজা [সভাপতি-বাংলাদেশ মুসলিম বিবাহ ও তালাক রেজিষ্ট্রার সমিতি], সুস্থ্য ধারার সাংস্কৃতি বিকাশে অসামান্য অবদানের জন্য [মরণত্তোর] মরহুম মাওলানা আইনুদ্দিন আল-আজাদ (রহ.) [সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, প্রতিষ্ঠাতা ও পরিচালক- কলরব শিল্পী গোষ্ঠী], সহীহ্ শুদ্ধভাবে কোরআন শিক্ষা প্রচার-প্রসারে বিশেষ অবদানের জন্য হাফেজ ক্বারী নেছার আহমদ আন-নাছিরী [প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল-মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল ও চেয়ারম্যান-মারকাজুত তাহফিজ ফাউন্ডেশন বাংলাদেশ], সমাজ সেবায় বিশেষ অবদানের জন্য হাজী আব্দুল কুদ্দুস মিয়া [বিশিষ্ট সমাজ সেবক ও রাজনীতিবীদ, সহ-সভাপতি জাতীয়তাবাদী শ্রমিক দল-ঢাকা মহানগর দক্ষিণ], লেখক ও সাহিত্যিক হিসেবে বিশেষ অবদানের জন্য এ.কে.এম আনোয়ারুল কাদির [বিশিষ্ট লেখক, সাহিত্যিক ও কবি], সংগঠক হিসেবে বিশেষ অবদানের জন্য মো: আ: হান্নান [বিশিষ্ট সংগঠক, আহবায়ক-বাকেরগঞ্জ ফোরাম], বেকারত্ব দূরী করনে বিশেষ অবদানের জন্য অলিউর রহমান [উদীয়মান উদ্যোক্তা, প্রতিষ্ঠাতা সভাপতি-তারণ্য বাংলাদেশ], আই.টি সেক্টরে বিশেষ অবদানের জন্য ইঞ্জি: মো: আসলাম হাসীব [সি.ই.ও-হ্যাসটেক], উদীয়মান সাংবাদিক ও সংগঠক হিসেবে বিশেষ অবদানের জন্য মুহাম্মদ মফিজুর রহমান লিটন [উদীয়মান সাংবাদিক ও সংগঠক, সদস্য সচিব-আদর্শ নাগরিক আন্দোলন]-কে গুণীজন সংবর্ধনা দেওয়া হয়।

এছাড়াও অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করায় ব্রিগে. জে. (অব.) আসম হান্নান শাহ্-কে এবং অনুষ্ঠানের সভাপতি হিসেবে অনুষ্ঠানে অংশ গ্রহণ করায় সবুজবাংলাটোয়েন্টিফোরডটকমের প্রধান সম্পাদক আব্দুল্লাাহিল মাসুদ-কে সম্মাননা স্মারক প্রদান করেন সবুজবাংলাটোয়েন্টিফোরডটকমের সম্পাদক মুহাম্মদ মাহমুদুল হাসান।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা / ০২ জুন ২০১৬ /বৃহস্পতিবার/ ১:১

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.