Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / কর না দিলে অন্যের অধিকার ক্ষুণœ হয় : ড. কাজী খলীকুজ্জামান
কর না দিলে অন্যের অধিকার ক্ষুণœ হয় : ড. কাজী খলীকুজ্জামান

কর না দিলে অন্যের অধিকার ক্ষুণœ হয় : ড. কাজী খলীকুজ্জামান

অর্থনৈতিক ডেস্ক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : আয় থাকা সত্ত্বেও কেউ কর না দিলে অন্যের অধিকার ক্ষুণœ হয় বলে মন্তব্য করেছেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

বৃহস্পতিবার রাজধানীর পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) মিলনায়তনে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কাজী খলীকুজ্জামান বলেন, কোনো দেশের সরকার একা দেশকে এগিয়ে নিতে পারেননি। দেশকে এগিয়ে নিতে প্রত্যেক নাগরিককে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হয়। সেই সঙ্গে দায়িত্ব পালন করতে হয়। নাগরিক হিসেবে সরকারকে প্রশ্ন করার যেমন অধিকার আছে, তেমনি কর নিয়েও নিজেকে প্রশ্ন করতে হবে। আয় থাকা সত্ত্বেও কর দেওয়া না হলে অন্যের অধিকার ক্ষুন্ন হবে।

তিনি বলেন, দেশের প্রবৃদ্ধি বাড়ছে, দেশ এগিয়ে যাচ্ছে। সামাজিক বিভিন্ন খাতে অগ্রগতি হচ্ছে। এ অগ্রগতিকে ত্বরান্বিত করে প্রবৃদ্ধি ধরে রাখতে হবে। সরকার এটা করে না, ওটা করে না- দেশের কিছু মানুষ সব সময় এমন সমালোচনা করে। কিন্তু নিজে যে কী করেছে তা খতিয়ে দেখে না। ১৬ কোটি মানুষের মধ্যে টিআইএন রয়েছে ১৮ লাখ। কর দেয় ১২ লাখ। নানা অজুহাতে অনেকে মূসক দেয় না তা পরবর্তীতে ধরা পড়ে। এই অজুহাত বন্ধ করতে এনবিআর নতুন মূসক আইন বাস্তবায়ন করতে চাইছে বলেও তিনি উল্লেখ করেন।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়ন ও করদাতাদের উদ্বুদ্ধকরণ বিষয়ক এ সেমিনারের আয়োজন করে ঢাকা পশ্চিম কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান সেমিনারে সভাপতিত্ব করেন।

-

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা / ২৮ মে ২০১৬ /শনিবার/ ০২:০৬

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.