Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / জাতীয় / জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর
জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর

জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু ১ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : ২০১৫ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরুর তারিখ আগামী ১ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রী জানান, জেএসসি ও জেডিসি পরীক্ষা আগামী ১ নভেম্বর শুরু হয়ে ১৮ নভেম্বর শেষ হবে। এবার ২৩ লাখ ২৫,৯৩৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে। এদের মধ্যে জেএসসিতে ১৯ লাখ ৬৭,৪৪৭ জন ও জেডিসিতে তিন লাখ ৫৮,৪৮৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

মোট পরীক্ষার্থীর মধ্যে ১২ লাখ ৪৩,২৬৩ জন ছাত্রী এবং ১০ লাখ ৮২,৬৭০ জন ছাত্র। ছাত্রীর সংখ্যা ছাত্রদের তুলনায় এক লাখ ৬০,৫৯৩ জন বেশি।

এবার ২,৬২৭টি কেন্দ্রে ২৮,৬৩২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৫৮৫ জন।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্যাপারে মন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারো অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্রুতি লেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারবে।’

তিনি বলেন, ‘বহুনির্বাচনী ও সৃজনশীল প্রশ্নপত্রে দুটি বিভাগ থাকলেও দুটি অংশ মিলে ৩৩ পেলেই পাস বলে গণ্য হবে। অর্থাৎ এসএসসির মতো দুটি অংশে আলাদা আলাদা পাসের প্রয়োজন নেই।’

প্রশ্ন ফাঁস প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘এবার প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। প্রশাসনের সঙ্গে আলাপ করে সর্বোচ্চ সতর্কতা ব্যবস্থা নেওয়া হয়েছে।’ তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ফেসবুকে কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ালে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক উপস্থিত ছিলেন।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা / ৩০ অক্টোবর ২০১৫ / শুক্রবার / ০৪:০৬

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.