Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / আলোচিত / রাজনীতি থেকে অবসরে শমসের মবিন চৌধুরী !
রাজনীতি থেকে অবসরে শমসের মবিন চৌধুরী !

রাজনীতি থেকে অবসরে শমসের মবিন চৌধুরী !

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : রাজনীতি থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী।

গতকাল সন্ধ্যায় রাজনীতি থেকে অবসর চেয়ে তিনি দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার কাছে চিঠি দিয়েছেন। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের মাধ্যমে চেয়ারপার্সনের কাছে এ চিঠি পাঠানো হয়।

রাজনীতি থেকে অবসরের কারণ হিসেবে চিঠিতে তিনি ব্যক্তিগত অসুস্থতার কথা উল্লেখ করেছেন।

বিগত সরকারবিরোধী আন্দোলনে দীর্ঘসময় কারাগারে ছিলেন শমসের মবিন চৌধুরী। কারাগার থেকে মুক্ত হওয়ার পর আন্দোলন থেকে অনেকটাই দূরে ছিলেন বিএনপির এই নেতা। তিনি দীর্ঘদিন ধরে দলের কূটনৈতিক কর্মকান্ডগুলো দেখভাল করে আসছিলেন।

শমসের মবিন চৌধুরী স্বাধীনতা যুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধে তার সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাকে বীর বিক্রম খেতাব প্রদান করে।

তার পৈতৃক বাড়ি সিলেট জেলায়। বাবার নাম আবদুল মবিন চৌধুরী এবং মায়ের নাম তাহমেদুন নাহার। তাঁর স্ত্রীর নাম শাহেদা ইয়াসমিন। পারিবারিক জীবনে শমসের মবিন দুই ছেলের বাবা।

১৯৭১ সালে শমসের মবিন চৌধুরী পাকিস্তানি সেনাবাহিনীর অষ্টম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে কর্মরত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার পর প্রতিরোধযুদ্ধকালে চট্টগ্রামের কালুরঘাটের যুদ্ধে তিনি আহত হন। পাকিস্তানি সেনাবাহিনী তাঁকে বন্দী করে। ১৬ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ করলে তিনি মুক্ত হয়ে যান।

শমসের মবিন চৌধুরী বাংলাদেশ সেনাবাহিনীতে মেজর পদে কর্মরত থাকাকালে তাঁর চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। পর্যায়ক্রমে পররাষ্ট্রসচিব পদে উন্নীত হন এবং পরে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন শেষে অবসর নেন। পরে তিনি সক্রিয়ভাবে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হন।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা / ২৯ অক্টোবর ২০১৫ / বৃহস্পতিবার / ০৯:৫৬

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.