Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / প্রচ্ছদ / সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান গঠনমূলক নয় : পুতিন
সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান গঠনমূলক নয় : পুতিন

সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থান গঠনমূলক নয় : পুতিন

সবুজবাংলা ডেস্ক (রাশিয়া) : সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের অবস্থানকে গঠনমূলক নয় বলে তীব্র সমালোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রুশ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দলকে গ্রহণে যুক্তরাষ্ট্র অনিচ্ছা প্রকাশ করেছে বলে ক্রেমলিন অভিযোগ করার পর পুতিন এ সমালোচনা করেন। মধ্য এশিয়ার দেশ কাজাখস্তান সফর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

সেখানে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে উত্থাপিত ওই অভিযোগ প্রসঙ্গে গত বৃহস্পতিবার সাংবাদিকদের তিনি বলেন, আমি মনে করি, এটি অগঠনমূলক অবস্থান।

তিনি বলেন, আমি বুঝতে পারি না, সিরিয়ায় আন্তর্জাতিক সন্ত্রাসীদের বিরুদ্ধে মস্কোর পদক্ষেপের কীভাবে সমালোচনা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের অংশীদাররা, যেখানে তারা রাজনৈতিক সমঝোতার মতো গুরুত্বপূর্ণ বিষয়েও সরাসরি আলোচনায় বসতে অস্বীকৃতি জানান।

প্রেসিডেন্ট পুতিন বলেন, যুক্তরাষ্ট্রের অবস্থানের এ দুর্বলতার পেছনে দৃশ্যত যা রয়েছে, তা হলো, তাদের কোনো ধরনের এজেন্ডা না থাকা। আলোচনা করার মতো তাদের কোনো কিছু নেই বলেই মনে হচ্ছে। টেলিভিশনে প্রেসিডেন্ট পুতিনের এ বক্তব্য প্রচার করা হয়।

সেখানে তিনি বলেন, তারপরও আমরা আমাদের দরজা খোলা রাখছি। জটিল এ প্রক্রিয়ায় (সিরিয়া হামলা) অংশগ্রহণকারীদের সবার সঙ্গে আলোচনার আশা রাখি। সিরিয়ায় যুক্তরাষ্ট্রের কোনো লক্ষ্য নেই বলেও মন্তব্য করেন তিনি।

চলতি সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রে পাঠাতে চান তিনি। পরে রুশ প্রেসিডেন্টের আবাসিক কার্যালয় ক্রেমলিন জানায়, যুক্তরাষ্ট্র এ প্রতিনিধি দলকে গ্রহণে অনীহা প্রকাশ করেছে।

এ প্রসঙ্গে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভও জানান, যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রতিনিধি দলকে গ্রহণে অনীহা প্রকাশ এবং মস্কোয় প্রতিনিধি পাঠাতে অস্বীকৃতি জানিয়েছে। এর পরই কাজাখস্তান সফরে গিয়ে ওই মন্তব্য করেন প্রেসিডেন্ট পুতিন। রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদভ দেশটির একটি উচ্চক্ষমতা সম্পন্ন প্রতিনিধি দলের সঙ্গে সিরিয়া সংকট নিয়ে আলোচনা করতে ওয়াশিংটনের অস্বীকৃতিকে আহাম্মকের মত আচরণ বলে অভিহিত করেছেন। রোশিয়া-১ চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন মেদভেদভ।

তিনি বলেন, আলোচনা করতে অস্বীকার করার সিদ্ধান্তের মধ্য দিয়ে নিজের দুর্বলতাই প্রকাশ করছে যুক্তরাষ্ট্র।অপর এক খবরে জানা যায়, রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ যৌথবাহিনী গড়ার বিষয়ে সম্মত হয়েছে। সংকটকালে নিজ নিজ সীমান্ত প্রতিরক্ষায় এ বাহিনী তৎপর থাকবে।

গত শুক্রবার কাজাখিস্তানে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস বা সিআইএস’র বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে দেয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আফগানিস্তান থেকে সম্ভাব্য জিহাদিদের ঢোকার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন। এ জাতীয় হামলা ঠেকানোর জন্য সিআইএস দেশগুলোকে একযোগে প্রস্তুত থাকার আহ্বান জানান। এএফপি, টাইমস অব ইন্ডিয়া।

সবুজবাংলা২৪ডটকম/ রাশিয়া / ১৮ অক্টোবর ২০১৫ / রবিবার / ০৩:১৬

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.