Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / ইসলাম / পবিত্র আশুরা ২৪ অক্টোবর
পবিত্র আশুরা ২৪ অক্টোবর

পবিত্র আশুরা ২৪ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : বাংলাদেশের আকাশে বুধবার সন্ধ্যায় মহররম মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার শুরু হচ্ছে আরবি নতুন বছর ১৪৩৭ হিজরি। আগামী ২৪ অক্টোবর শনিবার (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে বুধবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম সচিব ও চাঁদ দেখা কমিটির সদস্য চৌধুরী মো. বাবুল হাসান।

তিনি সভায় জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৭ সনের মহররম মাসের চাঁদ দেখা গেছে। আগামী ২৪ অক্টোবর ১০ মহররম শনিবার দেশে পবিত্র আশুরা পালিত হবে।

আশুরার দিন দেশে সরকারি ছুটি পালিত হয়ে থাকে।

কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.)-এর শাহাদাতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।

এই দুনিয়া সৃষ্টি, হজরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত।

এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন গ্রন্থে উল্লেখ রয়েছে।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা / ১৬ অক্টোবর ২০১৫ / শুক্রবার / ০০:২৭

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.