Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
প্রচ্ছদ / অর্থনীতি-ব্যবসা / শেয়ারবাজারে দরপতন অব্যাহত
শেয়ারবাজারে দরপতন অব্যাহত

শেয়ারবাজারে দরপতন অব্যাহত

শেয়ারবাজার প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : দেশের উভয় শেয়ারবাজারে দরপতন অব্যাহত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল শেয়ারবাজারে সূচক ও লেনদেনের পতন হয়েছে। কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্সের ২৪ দশমিক ১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৭৯১ পয়েন্টে, শরীয়াসূচক ডিএসইএস ৪ পয়েন্ট কমে এক হাজার ১৮৪ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ৮৫৯ পয়েন্টে অবস্থান করছে। এ নিয়ে টানা ৪ দিন পতন দিয়ে শেষ হয়েছে ডিএসইর লেনদেন। এ সময়ে সূচকের পতন হয়েছে ৮২ দশমিক ৪৯ পয়েন্ট।

এদিকে বাজারে তারল্য সংকটও বাড়ছে। মাত্র ৪ কার্যদিবস আগে ৫ আগস্ট ডিএসইতে ৯০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছিল। কিন্তু এরপর থেকেই যেন পেছনের দিকে হাঁটছে বাজার। লেনদেন নেমে এসেছে ৫০০ কোটি টাকার ঘরে। গতকাল দিনশেষে লেনদেন হয়েছে ৫৪৬ কোটি ৯৭ লাখ টাকা। গত সোমবারের তুলনায় লেনদেন কমেছে ১১৩ কোটি ৩৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২০টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৭৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।

লেনদেনের শীর্ষে রয়েছে ইউনাটেড পাওয়ার। দিনশেষে কোম্পানিটির ৩৭ কোটি ৭৩ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইসলামী ব্যাংকের লেনদেন হয়েছে ২৩ কোটি ৯৬ লাখ ৬৫ হাজার টাকা। ১৬ কোটি ৮৮ লাখ ২২ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ফার কেমিক্যাল।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে স্কয়ার ফার্মা, সিভিও পেট্রোকেমিক্যাল, বেঙ্গল উন্ডসোর, গ্রামীণফোন, অ্যাপোলো ইস্পাত, বেক্সিমকো, লাফার্জ সুরমা সিমেন্ট। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪৭ দশমিক ২৫ পয়েন্ট কমে দিনশেষে ৮৯৬০ দশমিক ৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ৩৮ কোটি ১৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৫টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি শেয়ারের দর।

সবুজবাংলা২৪ডটকম/ ঢাকা /১২ আগস্ট ২০১৫ /বুধবার/০০:৪৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.