Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / আলোচিত / ‘‘আইনি মোকাবেলা করবেন আইসিসি সভাপতি মোস্তফা কামাল’’
‘‘আইনি মোকাবেলা করবেন আইসিসি সভাপতি মোস্তফা কামাল’’

‘‘আইনি মোকাবেলা করবেন আইসিসি সভাপতি মোস্তফা কামাল’’

ক্রীড়া প্রতিবেদক,সবুজবাংলা২৪ডটকম (ঢাকা) : আইসিসির গঠনতন্ত্রের নিয়ম অনুযায়ী ক্রিকেট বিশ্বকাপের গৌরবোজ্জ্বল ট্রফি বিজয়ীদের হাতে তুলে  না দিতে পারার প্রতিক্রিয়ায় আইসিসি সভাপতি আ হ ম মোস্তফা কামাল বলেছেন, ক্রিকেটকে কারা ধ্বংস করছে; আমি বিশ্ববাসীকে তা জানাবো।

ফাইনাল ম্যাচের পর মেলবোর্নে বাংলাদেশী মিডিয়াদের দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেছেন, ‘যা হয়েছে, তা আইসিসির গঠনতন্ত্র বিরোধী। এটা অপরাধ। আমি আইনি লড়াইয়ে নামব’।

রোববার অস্ট্রেলিয়ায় বাংলাদেশি সাংবাদিকদের তিনি এ কথা বলেন। মোস্তফা কামাল বলেন, আমি আইনি মোকাবেলা করব। দেশে ফিরে আইনি বিশ্লেষণের পর এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

১৯৯৯ বিশ্বকাপ ফাইনালে লর্ডসে স্টিভ ওয়াহদের হাতে শিরোপা তুলে দিয়েছিলেন ওই সময়ের আইসিসি সভাপতি জগমোহন ডালমিয়া। এরপর এ নিয়মটিই দাঁড়িয়ে গিয়েছিল। কিন্তু এবার ঘটল ভিন্ন ঘটনা। এদিন শিরোপা তুলে দেওয়া তো দূরের কথা মুস্তফা কামালকে পুরস্কার বিতরণী মঞ্চেই আমন্ত্রণ জানানো হয়নি।

অথচ আইসিসির গঠনতন্ত্রে বলা আছে, ‘বৈশ্বিক প্রতিযোগিতায় শিরোপা তুলে দেবে সভাপতি।’ প্রশ্নটা এখানে, তবুও কেন মুস্তফা কামালকে দেখা গেল না পুরস্কার মঞ্চে? সেখানে কেন শ্রীনি? এমন ঘটনায় বেশ ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন মুস্তফা কামাল।

কেন এমনটি হলো, তা সবাই অনুমান করতে পারবে। কোয়ার্টার ফাইনালে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের হারের পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন কামাল। শুধু আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের ওপর ক্ষোভ ঝেড়ে ক্ষান্ত হননি, প্রতিবাদ জানিয়েছিলেন আইসিসিতে ভারতের একচেটিয়া দাপটের বিরুদ্ধেও। এমনকি আইসিসি থেকে পদত্যাগ করারও তিনি হুমকি দিয়েছিলেন।

তারই জেরটা ভালোমতোই নিলেন আইসিসির চেয়ারম্যান শ্রীনিবাসন। মেলবোর্নে উপস্থিত থাকার পর মুস্তফা কামালকে আমন্ত্রণ জানানো হয়নি পুরস্কার বিতরণ মঞ্চে। আইসিসির সভাপতি পদ অবশ্য এখন অনেকটাই অলংকারিক। সব ক্ষমতা ঐ চেয়ারম্যান শ্রীনির হাতে। যা বেশ ভালোমতোই ব্যবহার করছেন তিনি।

কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ-ভারত ম্যাচ প্রসঙ্গে তিনি বলেন, ‘ঐ ম্যাচে বাংলাদেশের সঙ্গে অবিচার করা হয়েছে। আমি একজন সাধারণ ক্রিকেট ভক্ত হিসাবে কথা বলেছিলাম। এটা বলতেই হবে। আমি ক্রিকেটকে ভালোবাসি। আমি ঐ ম্যাচে ভারতের বিরুদ্ধে কিছু বলিনি। ম্যাচে আম্পায়ারদের পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নিয়ে কথা বলেছি।’

ফাইনাল ম্যাচের দিন পুরস্কার বিতরণী অনুষ্ঠানে কেউ আপনাকে আমন্ত্রণ জানায়নি? এমন প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, ‘কি বলব, সব কিছুই আগে থেকে সেট করা ছিল। এ নিয়ে অনেক হাঙ্গামা হয়েছে। কি জন্য আমি পু্রস্কার বিতরণ মঞ্চে নাই, তা আমি জানি। কারণ আমি ক্রিকেটের স্বার্থে কথা বলেছি, আমি আইসিসির স্বার্থে কথা বলেছি। এজন্যই এমনটি হলো।’

সূত্র জানায়, বাংলাদেশ থেকে মুস্তফা কামাল আইসিসি সভাপতি হওয়ার প্রক্রিয়া দেখেই ভারত জোর করে সংস্থাটির গঠনতন্ত্র, কাঠামো পরিবর্তন করে। নতুন চেয়ারম্যান পদ তৈরি করে। যেখানে শ্রীনিবাসন নিয়োগ পান। ফলে সভাপতির পদটি এখন কেবল অলঙ্কারিক হয়ে দাঁড়িয়েছে।

সবুজবাংলা২৪ডটকম/ঢাকা /  ২৯ মার্চ ২০১৫ /রবিবার/ ১৯:৫৯

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.