Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / অন্যান্য / কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপন
কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপন

কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপন

সবুজবাংলা ডেস্ক (চীন) : চোখের চিকিত্সায় দুনিয়া কাঁপানো সাফল্য অর্জন করল চীন। Helth-krittim-corniea http://shabujbangla24.com
পৃথিবীজুড়ে কর্নিয়া প্রতিস্থাপনের জন্য আগ্রহী অসংখ্য মানুষ পাওয়া যাবে। কিন্তু কর্নিয়াদাতা কোথায়?

কর্নিয়ার বিকল্পের খোঁজে অনেক বছর আগে থেকেই গবেষণা করে আসছিলেন চীনের ফোর্থ মিলিটারি মেডিক্যাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। সম্প্রতি তারা জানিয়েছেন, কৃত্রিম কর্নিয়া তৈরিতে তারা দারুণভাবে সফল হয়েছেন।

মানুষের দৃষ্টিশক্তির ক্ষেত্রে কর্নিয়ার ভূমিকাই অনস্বীকার্য। কর্নিয়ার দীর্ঘমেয়াদী অসুখ বা ক্ষতি থেকে মানুষ অন্ধও হয়ে যেতে পারে।
পৃথিবীজুড়ে যত দৃষ্টিহীন মানুষ আছেন, তাদের চার ভাগের এক ভাগই কেরাটোনোসাসে ভোগে থাকেন। সাধারণত কর্নিয়ায় সমস্যা হওয়াকেই কেরাটোনোসাস বলে।

কেরাটোনোসাস হলে কেরাটোপ্লাস্টি বা কর্নিয়া প্রতিস্থাপন ছাড়া তাদের আর কোনো আশা থাকে না। কিন্তু কর্নিয়া ট্রান্সপ্লান্ট প্রায় পুরোটাই নির্ভর করে দাতার ওপর। দ্বিতীয়ত, ওই অস্ত্রোপচার ব্যয়সাধ্য এবং অত্যন্ত জটিল। এই সমস্যার সমাধান খুঁজতে অনেক বছর ধরে গবেষণা চালিয়ে আসছিলেন চীনের ফোর্থ মিলিটারি মেডিক্যাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। সম্প্রতি তারা তৈরি করেছেন কৃত্রিম কর্নিয়া।

ফোর্থ মিলিটারি মেডিক্যাল ইউনিভার্সিটির একজন বিজ্ঞানী বলেন, আমরা লক্ষ করেছি যে, কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপনের পর বেশ ভালোভাবেই কাজ করছে। প্রায় ৭১% রোগী এই চিকিত্সায় উপকৃত হয়েছেন। তাছাড়া আমাদের তৈরি কর্নিয়ায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া থাকবে না। এখন পর্যন্ত কোনো খারাপ প্রভাবের অভিযোগ আমরা পাইনি।’

চীনের বিজ্ঞানীরা প্রথমে শূকরজাতীয় প্রাণী থেকে কৃত্রিম কর্নিয়া সৃষ্টির পরিকল্পনা করেন। কিন্তু সেটা মানুষের চোখের উপযোগী করার পথে বিস্তর অসুবিধা সামনে এসে দাঁড়ায়। আবার অন্য প্রাণীর কর্নিয়া থেকে একাধিক বিভিন্ন কোষ বাদ দিতে হচ্ছিল বিজ্ঞানীদের।

এদিকে কর্নিয়াকে কর্মক্ষম করে তুলতে কর্নিয়ার কিছু আবশ্যক তন্তু বজায় রাখতেই হবে। প্রায় দশ বছরের চেষ্টায় জিন ইয়ান নামে এক চিনা অধ্যাপক এই জোড়া সমস্যার সমাধান করেছেন।

কয়েকটি রাসায়নিক যৌগের সাহায্য নিয়ে জিন ইয়ান কৃত্রিম কর্নিয়া থেকে প্রাণীর কোষ বাদ দিয়েদেন। চীনের প্রথম সারির কয়েকটি হাসপাতাল ইতোমধ্যেই মানুষের চোখে কৃত্রিম কর্নিয়া প্রতিস্থাপনের কাজ শুরু করে দিয়েছে। প্রায় শতাধিক রোগী কর্নিয়া ট্রান্সপ্লান্টে উপকৃত হয়েছেন।

সূত্র : রয়টার্স

সবুজবাংলা২৪ডটকম /চীন / সবুজবাংলা ডেস্ক  /২২ এপ্রিল ২০১৪/ মঙ্গলবার / ২১ :৩৫

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.