Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / তথ্যপ্রযুক্তি / বিশ্বজুড়ে গুগল সার্চে বাংলাদেশ!
বিশ্বজুড়ে গুগল সার্চে বাংলাদেশ!

বিশ্বজুড়ে গুগল সার্চে বাংলাদেশ!

tech1

২০১৩ সাল। মহান স্বাধীনতা দিবসে মুক্তিযুদ্ধের প্রতি সম্মান দেখিয়ে বিখ্যাত সার্চ ইঞ্জিন গুগল তাদের ডুডল পরিবর্তন করে। সামনে আসছে ২০১৪ সালের ২১ ফেব্রুয়ারি।

এরই মধ্যে গুগলের ডুডল পরিবর্তনের জন্য অনলাইনে কাজে নেমেছে বাংলাদেশি তরুণ-তরুণীরা। এ জন্য গত শনিবার ফেসবুকে ইভেন্ট খোলা হয়েছে।

বিশেষ দিনগুলোতে গুগলের লোগো পরিবর্তন করার নামই হচ্ছে ডুডল। এ বছর ২৬ মার্চ যে পথ ধরে ডুডল পরিবর্তনের সাফল্য এসেছে সেই পথের কিছু গল্প আগে জানা যায়। এ বছরের ২১ ফেব্রুয়ারি ডুডল পরিবর্তনের জন্য খোলা ফেসবুকে ইভেন্টের অন্যতম হোস্ট মামুন বিল্লাহ।

প্রসঙ্গত, ২০১১ সাল। সাইপ্রাস প্রবাসী মুহম্মদ মামুন নামের একজন ব্যক্তি ২০১১ সালে ১৬ ডিসেম্বরের জন্য গুগলকে ডুডল করার অনুরোধ করেন ‘গুগল ডুডল বাংলাদেশ’ প্রচারিত ওয়েবপেজের মাধ্যমে।

এ উদ্যোগের সঙ্গী ছিলেন আরিফুল ইসলাম, মাজেদুল ইসলাম, জ্যোতি প্রকাশ ছাড়াও অনেকে। কিন্তু সময় স্বল্পতার জন্য সে সময় সোচ্চার হওয়া সম্ভব হয়নি। এর ঠিক পরের চেষ্টা শুরু হয় ২০১২ সালের ২১ ফেব্রুয়ারির জন্য।

এবারে ২১ ফেব্রুয়ারি গুগলকে তার লোগো পরিবর্তন করতে ইমেইল পাঠানোর প্রচার শুরু হয় ফেসবুকে। এ উদ্যোগ প্রসঙ্গে মামুন বিল্লাহ বলেন, ২০১২ সালের ডিসেম্বরে সিদ্ধান্ত নেই এবার গুগলে ডুডল করেই ছাড়ব।

আগের বছরে যারা কাজ করেছেন তাদের কাজের ধরন দেখে বের করি ডুডল করতে আসলে বাঁধা কোথায় ছিল। আমরা সব দেখে শুনে সিদ্ধান্ত নেই ২১ ফেব্রুয়ারি না, ২৬ মার্চের জন্য ডুডল তৈরির আবেদন জানাবো।

কারণ ডুডল করতে গুগলকে অন্তত ৪০ থেকে ৫০ দিন আগেই আবেদন জানাতে হয়। তাই একুশে ফেব্রুয়ারি না করে ২৬ মার্চকে টার্গেট করা হয়। আর শুধু ইমেইলের ওপর নির্ভর না করে গুগলের সঙ্গে যোগাযোগের উপায় খোঁজা হয়। তখন এগিয়ে আসেন ফেসবুকের জনপ্রিয় ব্যক্তিত্ব আরিফ আর হোসেন। তিনি গুগলের বাংলাদেশের কনসালটেন্ট কাজী মনিরুল কবিরের সঙ্গে যোগাযোগ করেন।

এ বিষয়ে মামুন বাংলানিউজকে জানান, ২৬ মার্চ ডুডল পরিবর্তনের আহ্বানে সাড়া দিয়ে গুগলের কাছে প্রায় ১৫ হাজার ইমেইল পাঠানো হয়। এ উদ্যেগে সাড়া দিয়ে গুগল তাদের বাংলাদেশ শাখার (www.google.com.bd) ডুডল পরিবর্তন করে।

তবে এবারের লক্ষ্য আরও বড়, বিশ্বব্যাপী। এবার শুধু বাংলাদেশ শাখা নয়। ২০১৪ সালের একুশ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে গুগলের বিশ্বব্যাপী সব শাখায় ডুডল পরিবর্তনের মিশনে নেমেছেন বাংলাদেশি তরুণেরা। এ জন্য খোলা হয়েছে ফেসবুক ইভেন্ট (https://www.facebook.com/events/561670773906014/?directed_target_id=0 ) এ সাইট।

এ প্রসঙ্গে মামুন বিল্লাহ জানালেন, এবার লক্ষ্য যেহেতু বিশ্বব্যাপী ডুডল পরিবর্তন। তাই গতবারের তুলনায় দ্বিগুণ মানে ৩০ হাজারের বেশি ইমেইল পাঠাতে হবে গুগলের কাছে। এ জন্য এখন থেকেই ইমেইল পাঠানোর প্রচারণার কাজ শুরু হয়েছে।

এ আহ্বানে সাড়া দিতে জিমেইল, ইয়াহু কিংবা অন্য যেকোনো ইমেইল আইডি থেকে ইমেইল পাঠানো যাবে। তবে একটি ইমেইল থেকে শুধু একবারই ইমেইলই পাঠানো যাবে। একটি আইডি থেকে একের অধিক ইমেইল গ্রহণযোগ্য হবে না।

বাংলাদেশ সময় ২২০১ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৩
সম্পাদনা: সাব্বিন হাসান/জিসিপি

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.