Gmail! | Yahoo! | Facbook | Bangla Font
শিরোনাম
প্রচ্ছদ / খেলা / জিদানকে লাল কার্ড দেখানো কঠিন ছিল
জিদানকে লাল কার্ড দেখানো কঠিন ছিল

জিদানকে লাল কার্ড দেখানো কঠিন ছিল

khela1

প্যারিস: হোরাসিও এলিজোন্দো- ২০০৬ সালে ইতালি ও ফ্রান্সের মধ্যকার ফিফা বিশ্বকাপ ফাইনালের ম্যাচ রেফারি ছিলেন। শিরোপার লড়াইয়ের রেফারি বলে নয়, তিনি স্মরণীয় হয়ে আছেন জিনেদিন জিদানকে লাল কার্ড দেখিয়ে। ওই ম্যাচে ইতালিয়ান ডিফেন্ডার মার্কো মাতেরাজ্জির টিটকারি সহ্য করতে না পেরে মাথা দিয়ে ঢুঁশ দিয়েছিলেন ফরাসি লিজেন্ড।

ফাইনালের মঞ্চে জিদানকে মাঠছাড়ার নির্দেশ দেওয়া এই রেফারি দীর্ঘ সাত বছর পর জানালেন, সিদ্ধান্ত নেওয়াটা কঠিন ছিল। কিন্তু সেটা ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহূর্ত নয়।

অতিরিক্ত সময়ে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় জিদানকে। দশজনের দল নিয়ে টাইব্রেকারে হেরে হাতছাড়া হয় ফ্রান্সের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা। ১৯৯৮ সালের বিশ্বকাপ জেতানো নায়কের এমনি বিদায়ে সেদিন হতবুদ্ধি হয়ে গিয়েছিল ফুটবল বিশ্ব।

ওই বিশ্বকাপে জার্মানি ও কোস্টারিকার উদ্বোধনী ম্যাচেও রেফারি ছিলেন এলিজোন্দো। ফাইনালের কথা স্মরণ করে তিনি বলেন,‘আমি সবার কাছে এখনও স্মরণীয় আছি কারণ বিশ্বকাপ ফাইনালে লাল কার্ড দেখিয়েছিলাম, খেলোয়াড়ের গুরুত্বও ছিল অনেক। সে ছিল ফ্রান্সের অধিনায়ক, আর বিশ্বের সেরা খেলোয়াড়। তাকে মাঠ ছাড়া করার সিদ্ধান্ত ছিল কঠিন। অবশ্য কেউই অস্বীকার করবে না সিদ্ধান্তটা ভুল ছিল।’

এখনও ওই ঘটনা নিয়ে প্রশ্নের সম্মুখীন হতে হয় জানালেন সাবেক ম্যাচ পরিচালনাকারী কর্মকর্তা,‘ওই টুর্নামেন্টের পর দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ আয়োজন হতে যাচ্ছে। কিন্তু এখনও প্রত্যেকেই ওই মুহূর্তের কথা জিজ্ঞাসা করে। এটা ছিল খুব গুরুত্বপূর্ণ ইভেন্ট। কিন্তু আমার ক্যারিয়ারের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নয়।’

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ৩০ নভেম্বর ২০১৩

মন্তব্য

Scroll To Top
Copy Protected by Chetans WP-Copyprotect.